Translate in Your Language

The Parable of Pipeline By Burke Hedges Book Summary Bangla | Part-2 | Bangla Nonfiction Book Summary by Shemanto Sharkar

The Parable of Pipeline By Burke Hedges Book Summary Bangla | Part-2 | Bangla Nonfiction Book Summary by Shemanto Sharkar

At a Glance:

Part-1

  1. The story of two cousins Publo & Bruno
  2. Bucket Carrying world

part-2

  1. Your Pipelines are your lifelines
  2. A bigger Bucket won't solve the problem!

part-3

  1. The Concept of "Leverage"
  2. Internet:The ultimate e-pipeline

Your Pipelines are your Lifelines

ডেরিয়েল স্ট্রবেরি একজন বিখ্যাত বেইসবল প্লেয়ার ছিলেন। যিনি শুধু মাত্র  বেইসবল খেলেই প্রতিবছর 5 মিলিয়ন ডলার প্রতিবছর উপার্জন করতেন ।আর ব্র্যান্ড প্রমোশন, পার্সোনাল ব্র্যান্ডিংয়ের কারণে  ৪০ বছর  বয়স হওয়ার আগেই 100 মিলিয়ন ডলার উপার্জন করে ফেলেন।


এখন আপনার মনে হতে পারে, এত টাকা উপার্জনের পর তার হয়তো আর কোন ফাইন্যান্সিয়াল প্রবলেমই হবেনা। কিন্তু এমনটা ঘটেনি।

তাকে যখন বেইসবল খেলা থেকে বহিষ্কার করা হয় তখন তার কাছে উপার্জনের আর কোনো মাধ্যম খোলা ছিল না এবং কয়েক মাস পর খোঁজ নিয়ে জানা যায় তার সন্তানদের খরচ চালানোর মত অর্থও তার কাছে নেই। এমনটা হলো কেন? আর তার 100 মিলিয়ন ডলার এরই বা কি হলো?

আসলে তিনি তার সম্পূর্ণ টাকাই খরচ করে ফেলেছিলেন দামি বাড়ি,স্পোর্টস কার,লাক্সারিয়াস লাইফস্টাইল, অ্যালকোহল- ড্রাগস এসবের পেছনে।খরচ চালানোর মতো কোন টাকাই তার কাছে আর ছিল না।

অন্যদিকে এক ছোট শহরের শিক্ষকতা করতেন মারগেরেট ও'ডোনেল নামের একজন শিক্ষিকা। তিনি সারা জীবন স্কুলে বাচ্চাদের পড়িয়েছেন, তার বার্ষিক আয়ও ছিল ১০,০০০ ডলার কম।

৭০ বছর বয়সে উনি যখন রিটারট ক্রেন তখন উনার বার্ষিক আয় ছিল ৮৫০০ ডলার।কিন্তু ১০০ বছর বয়সে যখন উনার মৃত্যু হয় তখন দেখা যায় তার Net Worth 2 মিলিয়ন ডলারের কাছাকাছি!!!

কি করে একজন সামান্য বেতনের শিক্ষিকা এত টাকার মালিক হতে পারেন??

জানা যায়,তিনি অল্প বেতন পেলেও তার বেতনের কিছু অংশ তিনি নিয়মিত  স্টক মার্কেটে ইনভেস্ট করতেন। আর তার ইনভেস্টমেন্ট প্রতিনিয়ত তার জন্য পাইপলাইনের মতো কাজ করছিল।যার কারনে যখন তিনি  মারা যান তখন তার Net Worth 2 মিলিয়ন ডলারের কাছাকাছি পৌছে যায়! লেখক বলেন,"No matter how big your buckets are, they eventually dry up."

বেইসবল খেলোয়াড় ড্যারিয়েল স্ট্রবেরি হয়তো অনেক বড় বড় বাকেট বহন করতো কিন্তু তিনি তার আয়ের পুরোটাই বাজে কাজে খরচ করে ফেলেছিলেন। তিনি কখনোই ভবিষ্যতের জন্য পাইপলাইন বিল্ড করার কথা চিন্তা করেন নি।

অন্যদিকে ঐ শিক্ষিকা হয়তো ছোট বালতি বহন করতো। কিন্তু নিয়মিত স্টকে ইনভেস্ট করে উনি আস্তে আস্তে তার জন্য পাইপলাইন তৈরি করেছেন।
Pipelines keep pumping day after day, year after year, whether you’re there to the work or not.

A Bigger Bucket won't solve the Problem!

বেইসবল খেলোয়াড়ের গল্প থেকে আপনি হয় তো বুঝতে পেরেছেন আপনি যত বড় বাকেটই  বহন করেন না কেন আপনার ইনকাম কোনো না কোনো সময় এসে থেমে যাবে।

এখন আপনার মনে হতে পারে যে, ডেরিয়াল স্ট্রবেরি হয়তো বাজে কাজে টাকা খরচ করেছে,সময় মতো টাকা জমালে হয় তো এমনটা হতো। আপনার সাথে যুক্তি হতে পারে,কোনো ভালো বেতনের চাকরি করলে আর টাকা বাজে কাজে খরচ না করলেই  হয়তো আপনি ফাইনান্সিয়াল ফ্রিডম পেতে পারেন।

আর দশজন সাধারণ মানুষও আপনার মতো মনে করে, বাকেট ক্যারিংই যদি তাদের একমাত্র ইনকাম হয় তবে এমন বাকেট ক্যারি করা উচিত যা অনেক বড় অর্থাৎ বেশি বেতনের কোন চাকরি করা বা ভালো ইনকাম আছে এমন কোন কাজ করা।বেশি ইনকাম থাকলেই  হয় তো আমরা ফাইনান্সিয়ালি সিকিউর।

কিন্তু বাস্তবতা এই যে, বাকেট ক্যারিং কখনোই আমাদের ফাইনান্সিয়াল ফ্রিডম অর্জনের পথ হতে পারে না!!

এর কারণ আমাদের জীবনে এমন অনেক ঘটনাই ঘটে যেতে পারে যার জন্য আমরা একদমই প্রস্তুত নই।

অসুস্থতা বা কোনো দুর্ঘটনা
চাকরি হারানো
অবসরে যাওয়া
এই সবকিছুর জন্যই হঠাত করে আপনার ইনকাম বন্ধ হয়ে যেতে পারে।

বাকেট ক্যারিং বা প্রথাগত চাকরিতে আপনি যতক্ষণ কাজ করবেন ঠিক ততক্ষণ টাকা পাবেন। যেই মুহুর্তে আপনি কাজ করার সামর্থ্য হারিয়ে ফেলবেন ওই মুহূর্তে আপনার ইনকাম আসা বন্ধ হয়ে যাবে।

বর্তমানের করোনা পেন্ডিমিকের সময়ও আমরা দেখতে পাই অনেকই তাদের চাকরি হারিয়েছেন। অনেকেই হয় তো ছোট কোন ব্যবসা করতো,তাও বন্ধ হয়ে গেছে।অন্য কোন ইনকাম সোর্স না থাকার তাদের চরম অর্থনৈতিক সমস্যায় পড়তে হয়েছে।

এখন নিজেকে প্রশ্ন করুন,আপনার ইনকাম কি এমন সোর্স থেকে আসে যাতে যদি কোন দুর্ঘটনা বা অসুস্থতার কারণে আপনি কাজ না করতে পারেন তাহলে  আপনার ইনকাম সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে?

নাকি আপনার এমন কোন ইনকাম সোর্স আছে আপনি সরাসরি কাজ না করলেও আপনার জন্য ইনকাম জেনারেট করতে থাকবে?

এমন যদি কোন ইনকাম সোর্স আপনার না থাকে তবে আপনার এখনই কাজ শুরু করা উচিত নিজের জন্য পাইপলাইন তৈরি শুরু করা।

আর এখন আপনার প্রশ্ন হবে,”এমন পাইপলাইন তৈরি করবো কীভাবে, যাতে সরাসরি আমার উপস্থিতি ছাড়াই ইনকাম জেনারেট হতে পারে?”
এর উত্তর লেখক দিয়েছেন Leverage: The Power Behind the Pipeline আর The Ultimate Pipeline অংশে।ব্লগের পরবর্তী পার্টে থাকবে কি করে আপনি নিজের জন্য পাইপলাইন তৈরির কাজ শুরু করতে পারেন।


Read Other Parts:
কপিরাইট আইনের জন্য সরাসরি ডাউনলোড লিঙ্ক ওয়েবসাইটে দেয়া সম্ভব নয়।
সকল বইয়ের ফ্রি ডাউনলোড লিঙ্ক আপনি আমাদের টেলিগ্রাম চ্যানেলে পেয়ে যাবেন।নিচের লিংকে ক্লিক করে আমাদের চ্যানেলে এড হোন,আপনার পছন্দের বইটি চ্যানেলে সার্চ করে খুঁজে নিন।



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

বিশেষ ছাড়ে ডিজিটাল প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন!!

Shemanto Sharkar