Translate in Your Language

BME: Biomedical Engineering (Subject Review)

 BME: Biomedical Engineering (Subject Review)

(Revised 2018)
Biomedical Engineering (Subject Review),KUET

"বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং" বাংলাদেশের বেশ কিছু ইউনিভার্সিটিতে চালু হওয়া প্রকৌশল বিদ্যার একটি শাখা।এদেশে তুলানামুলক নতুন হলেও উন্নত বিশ্বে এর কয়েক দশক পার হয়ে গেছে। BME কি?বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ কি?দেশ বিদেশে চাকরি ও গবেষণার সুযোগ ইত্যাদি কিছু বিষয় নিয়ে আলোচনা করা হল।
#BME কি?
বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং হল ইঞ্জিনিয়ারিংয়ের সেই শাখা যেখানে ইঞ্জিনিয়ারিং জ্ঞান প্রয়োগ করে মেডিক্যাল সাইন্সয়ের বিভিন্ন সমস্যার সমাধান করা হয়।বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমেই মেডিকেল সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এর মধ্যে যে বিস্তর ফারাক তা দূর করেছে।বলা হয়ে থাকে যেখানে ডাক্তারদের সামর্থ্য শেষ সেখানেই বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ শুরু। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের ছাড়া কখনোই চিকিৎসা বাবস্থার উন্নয়ন সম্ভব নয়।কেন নয়?পড়তে থাকুন...
#বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ কি?/বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের ক্ষেত্র কি কি?
অনেকের ভুল ধারণা আছে যে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ হল শুধু চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রের ব্যবহার ও তার রক্ষণাবেক্ষণ। কিন্তু এটি হল খুব ক্ষুদ্র একটি ক্ষেত্র। কিন্তু সত্যিকার অর্থে এটি বিস্তৃত একটি শাখা।জেনেটিক ইঞ্জিনিয়ারিং থেকে হিউম্যান রোবটিক্স, সবই বায়োমেডিকেলের অংশ।বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের মূল লক্ষ্য হল চিকিৎসা বিজ্ঞান কে আরো এগিয়ে নিয়ে যাওয়া।চিকিৎসা ক্ষেত্রে যে সকল যন্ত্র-সরঞ্জাম দরকার হয় ওই সব যন্ত্রসমূহের আরও উন্নতি সাধন ও তৈরি করা থেকে শুরু করে মানব জীবনে যে প্রতিবন্ধকতা আছে, তা দূর করে তাদেরকে স্বাভাবিক জীবনে নিয়ে আসা। যেমন ECG, X Ray,MRI,CT, PET, SPECT থেকে শুরু করে ড্রাগ ডেলিভারী,কৃত্রিম হৃদপিণ্ড, পেসমেকার, কৃত্রিম বৃক্ক, কৃত্রিম লেন্স,artificial organ উদ্ভাবন সহ কোন দৌড়বিদ কিভাবে দৌড়ালে সবচেয়ে দ্রুত দৌড়াতে পারবেন বা ইনসুলিন কিভাবে আরও উন্নত করা যায় এরকম হাজারো সমস্যার উন্নত সমাধান দিয়ে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং আমাদের জীবনকে করেছে আরও উন্নত। সহজ ভাষায় বলতে গেলে ডাক্তারের হাতে থাকা ইনজেকশন বা গলায় থাকা স্টেথোস্কোপও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার এর অবদান। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এর বিস্তৃত শাখার কয়েকটার নাম দেয়া হল যেগুলোর ওপর পরে Higher studies করা যাবেঃ
• Neuro-Engineering • Tissue & Regenerative Engineering • Bio-instrumentation • Bioinformatics • Bio-mechanics • Bio-material • Biomedical optics • Bio-signal • Biotechnology • Clinical Engineering • Medical device/equipment • Medical imaging.•Pharmaceutical eng. • Rehabilitation eng. • System psychology • Bio-acoustics• Biochemical eng • Biosystem eng • Genetic eng • Food and Biological Process Engineering • Microbiological eng • Safety Engineering • Systems biology • Synthetic biology etc etc
এছাড়াও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজের উদাহরন কার্ডিয়াক পেসমেকার, রক্ত অক্সিজেনেটর, রোগীদের নিরীক্ষণ থেরাপিউটিক ব্যবহারের জন্য ডিজাইন মেশিন ও ডিভাইস। কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে ক্লিনিকাল সিদ্ধান্ত গ্রহণের কৌশল, বিভিন্ন ইমেজিং পদ্ধতিতে ডিজাইন, উন্নয়ন এবং গবেষণা,নিউরোমডুলেশন ডিভাইস,বোন রিপ্লেসমেন্ট, এমনকি স্টেম সেল ইঞ্জিনিয়ারিং এর মত কাজ ও হচ্ছে হরহামেশাই।
#চাকরির বাজার কেমন?
বাংলাদেশে সাবজেক্টটা নতুন হওয়ায় এটার চাকরীর বাজার এখনও অন্যান্য সাবজেক্টের মতো অতটা বেশী না। অনেক ভালো ভালো হাসপাতালে এখন অনেক ভালো বেতনে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার নিয়োগ দেয়া হয়।দেশে অনেক কম্পানি আছে যারা মেডিকেল ইকুইপমেন্ট নিয়ে কাজ করে করে।আর বিভিন্ন ভার্সিটিতে শিক্ষক হয়ার সুযোগ।
#বিসিএসঃ
এই সাবজেক্ট খোলার উদ্যেশ্য ছিল সরকারী হাসপাতালের দামী মেডিকেল যন্ত্রগুলো রক্ষনাবেক্ষন ও মেইনটেনেন্স।তাই সব সরকারী হাসপাতালে সরকারী জবের অপশন থাকবে এবং ইঞ্জিনিয়ারের স্কেলেই বেতব হবে। সরকারের এই বিষয়ে বিল পাশ হবে বলে শোনা যাচ্ছে।এতটুকু বলা যায়, BUET,KUET,MIST এর উপরমহল থেকে অনেক তোড়জোড় চালাচ্ছে।বর্তমানে শুধুমাত্র সরকারী ভাবে ৩০০০+ বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার প্রয়োজন।ইতিমধ্যে সরকারীভাবে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে।
#বিদেশেঃ
US Money news এর তথ্য অনুযায়ী ২০১৬ তে যুক্তরাষ্ট্রে যে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং হচ্ছে ৫ম বেস্ট ইঞ্জিনিয়ারিং যাদের job growth ২৩% যা অন্যান্য যে কোন চাকরীর থেকে বেশি।এছাড়াও Germany,Canada, United Kingdom সহ অনেক দেশে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের অনেক চাহিদা রয়েছে।
তবে, শর্ত প্রযোজ্য। যথাযথ যোগ্য হলেই তোমাকে আমেরিকা বা অন্যান্যরা চাকরি দেবে।
#এই সাবজেক্টে পড়ে গবেষণার সুযোগ কতটা?
এই সাবজেক্টে গবেষণার অনেক বেশী সুযোগ আছে। হয়তো তুমি ক্যান্সার বা কোন ভাইরাস নিয়ে গবেষণাও করতে পারবে। হয়তো বা মানবদেহের জন্য যুগান্তকারী কিছু বানিয়েও ফেলতে পারবে। আরো অনেক মেডিকেল ইকুইপমেন্ট আছে যেগুলো আরও আপগ্রেড করা একজন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারেরই কাজ। আপনার জন্য গবেষণার হাজারটা রাস্তা খোলা আছে এখানে।আর উপরে উল্লেখ করা সেক্টরগুলোতে এই গবেষণার অফুরন্ত সম্ভাবনা রয়েছে।সবচেয়ে বেশি স্কলারশিপ এখন এই ফিল্ডেই দেওয়া হচ্ছে এবং ফান্ডিংও ভাল (যদিও সেটা GRE, IELTS, TOEFL এর স্কোরের উপর নির্ভর করে অনেকটা)। অনেকেই ইলেক্ট্রিকাল, মেকানিকেল পরে এ সাবজেক্টে স্কলারশিপ পেয়ে বাইরে যাচ্ছেন।তবে দেশে গবেষণার সুযোগ কম।
#বায়োমেডিকেলে এ কি কি পড়তে হয়?
Basic Engineering এর course করতে হবে;অনান্য engineering department এর মত math এর course থাকবে;medical part এর Human anatomy and physiology পড়তে হয়।তবে মেডিকেল এর মত ওতোটা বিস্তারিত ভাবে পড়ানো হয়না।আর biochemistry,cell biology, bioelectricity, medical imaging, bioinformatics, clinical & hospital management, এর মত বেশ কিছু course পড়ানো হয় যা ভার্সিটি ওয়াইজ ভিন্ন হয়।KUET BME এর course list এই লিঙ্ক এ পাওয়া যাবে (https://tinyurl.com/y6wm493f)
বাংলাদেশে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এর যাত্রা শুরু হয় ২০০৭ সালে KUET এর postgraduate এর মধ্যদিয়ে এরপর ২০০৮ সালে Dhaka Univeristy তে postgradate খোলা হয় Biomedical Physics & Technology Department এ।
অতঃপর ২০১৪ সালে KUET ও MIST তে ও ২০১৫ সালে BUET,২০১৬ সালে JUST এবং ২০১৭ সালে Islamic Univeristy তে Undergraduate খোলা হয়েছে।আর বেসরকারী বিশ্ববিদ্যালয় এর মধ্যে Gono University তে এই সাবজেক্টটা পড়ানো হয়।
শেষ কথা,বাংলাদেশে স্কোপ কম কিন্তু আছে আর বাইরে অনেক বেশি।তোমার যদি মানবদেহের সম্পর্কে জানতে ভাল লাগে আবার ইঞ্জিনিয়ারিংয়েও আগ্রহ থাকে তবে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং হবে তোমার জন্য যথাযথ। ভালোবাসা থেকে পড়লে তোমাকে কেউ আটকে রাখতে পারবে না;তোমার সাফল্য অবশ্যম্ভাবী।
শুভকামনা রইল ভবিষ্যতে সকল বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীদের।
---Written by KUET_BMEian

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

বিশেষ ছাড়ে ডিজিটাল প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন!!

Shemanto Sharkar