Translate in Your Language

Subject Review : Mechatronics Engineering

 Subject Review : Mechatronics Engineering

Mechatronics Engineering,MTE,KUET

মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং,সাবজেক্ট টার নাম শুনলেই শরীরে একটা ভাব আসে।কিন্তু সেই ভাবের জন্য যদি না জেনেশুনে এই সাবজেক্ট পড়তে চলে আসো সেটার ফলাফল খুব একটা সুখকর হবার কথা নয়।তবে কাদের জন্য এই মেকাট্রনিক্স?কি পড়ানো হয় এখানে?
ইলেকট্রনিক্স ও প্রোগ্রামিং এর প্রতি প্যাশন থাকলে আর মেকানিকাল অ্যাপ্লায়েন্স তোমাকে আকর্ষণ করলে বুঝবে মেকাট্রনিক্স তোমার জন্য বেশ ভালো একটা ফিল্ড হতে পারে।
বলা হয়ে থাকে, "Mechatronics is where Science Fiction meets Realty...!"
Mechatronics Engineering কে বাংলায় বলে তড়িৎযন্ত্রপ্রকৌশল। যেমন লম্বা নাম, তার পরিধিও তেমনি বিশাল! অনেকে ভাবে, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়াররা শুধু রোবট নিয়ে কাজ করে, যেটা একেবারেই ভুল ধারনা।একজন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার মুলত রোবোটিকস, কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নিয়ন্ত্রিত মেশিন, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, স্মার্ট ভেহিক্যালস ডিজাইন, স্মার্ট গ্যাজেট ডিজাইনিং, বায়ো-মেকানিকাল সিস্টেম, হোম অটোমেশন, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মাইক্রো কন্ট্রোলার, কনজিউমার ইলেক্ট্রনিক্স, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নিউরাল নেটওয়ার্কিং ইত্যাদি সেক্টরে কাজ করার সুযোগ পায়।
এত এত সেক্টরে যে কাজ করার সুযোগ পাচ্ছো, নিশ্চই মনে প্রশ্ন জাগছে, না জানি কি কি বিষয়ে পড়াশোনা করতে হবে তোমাদের!!!
মেকাট্রনিক্স মূলত একটা Multidimensional Subject, যেটা Mechanical Engineering, Electrical and Electronics Engineering, Computer and Software Engineering, Control Engineering, System Engineering এই কয়েকটি মুল সাবজেক্টের উপর প্রতিষ্ঠিত। মানে একজন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারকে এসকল সেক্টরেই পারদর্শী হতে হয়। চার বছরের বিশ্ববিদ্যালয় জীবনে তোমাদের যেসব একাডেমিক কোর্স করতে হবে তা হল,
1. Mechatronic System
2. Electrical Circuit
3. Computer Programming and Fundamentals
4. Engineering Mechanics
5. Manufacturing Process
6. Electronics
7. AutoCAD
8. Sensor
9. Signal Communication
10. Digital Systems
11. Electromechanical System
12. Microcontroller and Interfacing
13. Machine Dynamics
14. Hydraulic and Pneumatic Control
15. Material Mechanics
16. Automation
17. Digital Signal Processing and Machine Vision
18. Machine Learning Algorithm
19.Aerodynamics and Avionics
20. Advanced Vehicle Technology
21. Micro- Nano Technology
22. Embedded System
23. Robotics
24. Computer Integrated Manufacturing
25.Artificial Intelligence
26. Human - Robot Interaction
27. Biomedical
28. Rapid Prototyping
29. Programmable Logic Controller (PLC)
ইত্যাদি!
এবার আসি জব সেক্টর এবং বিদেশে স্কলারশিপ এর ব্যাপারে।
জব সেক্টরে শুধু একজন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার হিসেবে নয়, গ্রাজুয়েটরা বিভিন্ন ফ্যাক্টরি বা ইন্ডাস্ট্রিতে কন্ট্রোল ইঞ্জিনিয়ার, অটোমেশন ইঞ্জিনিয়ার ইত্যাদি হিসেবে জয়েন করার সুযোগ পাবে। বাইরের দেশের ইন্ডাস্ট্রিতে কি পরিমান মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার কাজ করছে তা তোমরা সামান্য খোঁজ নিলেই জানতে পারবে; এই সাবজেক্টের গ্রাজুয়েট হিসেবে Apple, Google, Microsoft, NASA, SpaceX থেকে শুরু করে CANVAS Technology,
Rethink Robotics,
Left Hand Robotics, Boston Dynamics, Touch bionics
বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বার খুলে যাবে তোমার জন্য।
অনেকেই ভাবে দেশে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারদের কোনও চাকরি নেই যেটা একটা ভুল ধারণা। এতদিন মেকাট্রনিক্স গ্রাজুয়েট দেশে ছিল না বলেই তাদের সেক্টরে অন্যান্য ইঞ্জিনিয়ারদের নিয়োগ দেওয়া হত। ইতিমধ্যে, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশনে অর্ধশতাধিক শূন্য পদে প্রার্থী হিসেবে নিয়োগের জন্য মেকাট্রনিক্স বিভাগের নাম এসেছে। এছাড়া দেশের আরও বিভিন্ন বেসরকারি ইন্ডাস্ট্রি যেমন Unilever Bangladesh, Nestle, Pran- RFL Group, NAVANA, Walton, BSRM সহ আরও বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ থাকছে।
বেতন নিয়ে চিন্তার কোনও কারণ নেই, সাম্প্রতিক জরিপ অনুযায়ী আমেরিকায় গড়পড়তা একজন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার ফুল টাইম চাকরিতে বছরে ৮৩ হাজার ডলার বেতন পান।
উচ্চশিক্ষার ক্ষেত্রে মেকাট্রনিক্স তোমার সামনে খুলে দিবে বিশাল এক দরজা। USA, UK, Germany, Canada, Switzerland, Australia, Japan সহ উন্নত দেশের প্রায় ৬৩ টির মত ভার্সিটিতে মেকাট্রনিক্সের জন্য পোস্টগ্রাজুয়েশন অফার করছে। এছাড়া, Multidimensional Department হবার কারণে স্কলারশিপ এর সুযোগও অন্যান্য অনেক সাবজেক্টের তুলনায় বেশি।
কুয়েটে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট খোলা হয় ২০১৮ সালে।আঠারো ব্যাচে আমরা ভাগ্যবান ৩০ জন সুযোগ পাই মেকাট্রনিক্স পড়ার যেখানে আমাদের উপর দায়িত্ব বর্তায় কুয়েটের একটা নতুন ডিপার্টমেন্ট কে পথ দেখিয়ে সামনে নিয়ে যাওয়ার।
নতুন ডিপার্টমেন্ট হলেও আমাদের চলার পথ টা যে খুব একটা বন্ধুর ছিল তা বলা যাবে না।এতে ডিপার্টমেন্টের শ্রদ্ধেয় শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য।তাছাড়াও মেকানিক্যাল বিভাগের বড় ভাই এবং আপুরা অ্যাকাডেমিক-নন অ্যাকাডেমিক নানা বিষয়ে সাহায্য করেছেন।
তবে প্রতিবন্ধকতা যে একদমই নেই তা নয়,তবে সেগুলো সমাধান এর জন্যে তোমরা পাশে পাবে আমাদেরকে।তোমরা হবে কুয়েটের মেকাট্রনিক্স এর সেকেন্ড ব্যাচ যারা ভবিষ্যতে এই ডিপার্টমেন্ট কে একটা শক্ত ভিত দিতে কাজ করবে।তাই আমরাও আশা করব রিভিউ পড়ে ভালো লেগেছে বলে নয় বরং সত্যিকার আগ্রহ থেকেই তোমরা যেন মেকাট্রনিক্স পড়তে আসো।
স্বাগতম MTE'19
©
KUET MTE'18

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

বিশেষ ছাড়ে ডিজিটাল প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন!!

Shemanto Sharkar