Translate in Your Language

WRE (CUET) Subject Review: Water Resources Engineering (WRE)

 Subject Review: Water Resources Engineering (WRE)

(CUET Exclusive)
WRE কী?
প্রকৌশলবিদ্যার সবচেয়ে পুরোনো শাখা Civil Engineering-এর প্রধানত পাঁচটি মেজর পার্ট বা ডিসিপ্লিন রয়েছে—
  1. Structural Engineering
  2. Transportation Engineering
  3. Geotechnical Engineering
  4. Environmental Engineering
  5. Water Resources Engineering
Water Resources Engineering হচ্ছে পাঁচটি ডিসিপ্লিনের অন্যতম একটি ডিসিপ্লিন। সাধারণত পোস্ট গ্র্যাজুয়েশনে এর ওপর স্পেশালাইজ করা হয়। তবে বর্তমানে দেশীয় প্রেক্ষাপটে ওয়াটার স্পেশালিস্টদের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে কিছু বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়েই এই বিষয়ে পৃথক ডিপার্টমেন্ট খোলা হয়েছে।
সাবজেক্টটির ইংরেজি নামের বাংলা করলে দাঁড়ায় ‘পানিসম্পদ কৌশল’। শুনেই বোঝা যাচ্ছে পানি ও পানির কাঠামো সম্পর্কিত কিছু নিয়েই সাবজেক্টের আলোচ্য বিষয়। ঠিক তা-ই। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অন্যান্য শাখার পাশাপাশি পানিসম্পদ সম্পর্কিত প্রকৌশলের ওপর বিশেষ গুরুত্বারোপ করে বিষয়টির পাঠ্যসূচি আবর্তিত হয়ে থাকে। মূলত পানির সরবরাহ, দূষিত পানি নিয়ন্ত্রণ, পানিভিত্তিক কাঠামো এবং পানিকেন্দ্রিক দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে পুরকৌশলের যে ডিসিপ্লিনটি আলোচনা করে থাকে, তা-ই Water Resources Engineering বা পানিসম্পদ কৌশল। এটি Water Engineering, Water Science and Technology প্রভৃতি নামেও পরিচিত।
সাধারণত আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অনেক শিক্ষার্থী চতুর্থ বর্ষে এসে তাদের থিসিসের বিষয় হিসেবে এই ডিসিপ্লিন সম্পর্কিত টপিক বেছে নেয়। পরবর্তীতে অনেকে এর উপর উচ্চশিক্ষাও নিয়ে থাকে।
WRE-এর আলোচ্য বিষয় কী?
Water Resources Engineering-এর আলোচ্য বিষয় মোটামুটিভাবে নিম্নোক্ত কয়েকটি ক্যাটাগরিতে তুলে ধরা যায়:
  1. জলভিত্তিক কাঠামো তৈরি: যোগাযোগ, বিদ্যুৎ উৎপাদন, বন্যা রোধ, নদীভাঙন রোধ এবং স্রোতের গতি নিয়ন্ত্রণসহ বিভিন্ন উদ্দেশে বিভিন্ন ওয়াটার বডির (যেমন খাল, নদী, বিল, সমুদ্র প্রভৃতি) সংলগ্ন অঞ্চলে কিংবা তলদেশে প্রয়োজনীয় অবকাঠামো (সেতু, বাধ, স্পিলওয়ে গেট) নির্মাণ এবং অবকাঠামোর স্থিতিশীলতা, রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা প্রভৃতি নিশ্চিতকরণ।
  2. দুর্যোগ মোকাবেলা: পানিসম্পর্কিত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ইতিহাসভিত্তিক ডিটেইল্ড স্টাডি, সার্ভে (জরিপ), স্যাটেলাইট ইমেজ হতে ও সরেজমিনে সংকলিত তথ্যের বিশ্লেষণ এবং বিশ্লেষণের ফলাফল হতে দুর্যোগের কারণ শনাক্তকরণ, দুর্যোগপ্রবণ এলাকা শনাক্তকরণ, দুর্যোগের পূর্বাভাস, প্রতিকার ও প্রতিরোধের জন্য বিজ্ঞানভিত্তিক সমাধান অনুসন্ধান এবং প্রয়োগ।
  3. পানিবণ্টন: সুপেয় পানির উৎসকে যথাযথভাবে সংরক্ষণ করা, যেখানে সুপেয় পানির অভাব সেখানে পানি সংশোধনাগারের মাধ্যমে পানযোগ্য পানি সংগ্রহ ও সরবরাহ নিশ্চিতকরণ, কোনো জনপদে ব্যবহারযোগ্য পানির বণ্টন নিশ্চিকরণ, কৃষি, শিল্প এবং অন্যান্য ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণ পানির সরবরাহ নিশ্চিতকরণ, সর্বোপরি অপচয় বন্ধ করা।
  4. দূষিত পানি ব্যবস্থাপনা: কোনো শহরের সামগ্রিক ওয়াস্ট ওয়াটার বা দূষিত পানির সুষম নির্গমণ নিশ্চিত করার জন্য যথাযথ পরিকল্পনা, উপযুক্ত নির্গমণ পথ তৈরি, সর্বোপরি ড্রেনেজ সিস্টেম উন্নতকরণ।
  5. সাস্টেইনেবল ডেভেলপমেন্ট: প্রচুর পরিমাণে স্ট্রাকচার নির্মাণ মানেই মানবসভ্যতার উন্নয়ন। আর বর্তমান যুগ সেই উন্নয়নের যুগ। কিন্তু অবাধ উন্নয়ন যখন পরিবেশের জন্য গলার কাঁটা হয়ে হয়ে দাঁড়ায়, তখন তাতে লাগাম টেনে ধরার প্রয়োজনীয়তাও উপলব্ধ হয় বৈকি। Water Resources Engineering-এরই একটি ডিসিপ্লিন Water Resources Management আলোচনা করে কীভাবে পরিবেশের ক্ষতিকে মিনিমাইজ করে আমরা স্ট্রাকচারাল ডেভেলপমেন্টের কাজে অগ্রসর হতে পারি। একে বলা হয় Sustainable Development. বর্তমানে এই ডিসিপ্লিনটি বিশ্বব্যাপী বেশ আলোচিত এবং শুধুমাত্র এর উপরেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হায়ার স্টাডিজ অফার করা হয়ে থাকে।
কেন পড়বে WRE?
১. তুমি সিভিল পড়া নিয়ে ভীষণভাবে প্যাশনেট ছিলে, কিন্তু তোমার পজিশনের কারণে তা আসবে না বা আসার সম্ভাবনা খুবই কম।
২. তুমি কম্পিউটার প্রোগ্রামিং করতে ভালোবাসো, সাথে সাথে পরিবেশ এবং মানবকল্যাণে তার প্রয়োগও ঘটাতে চাও। [বি.দ্র.: WRE-এর সিলেবাস CSE-এর সব ল্যাঙ্গুয়েজ কভার করে না। শুধুমাত্র যেগুলো দরকার, যেমন C++, MATLAB এগুলোই করে থাকে। তবে C++ ভালো করে রপ্ত করার মাধ্যমে সব প্রোগ্রামিংয়ের বেসিক আয়ত্তে আনা সম্ভব।]
৩. তুমি বিভিন্ন স্ট্রাকচারের ২ডি কনসেপচুয়াল বা ৩ডি ভিজুয়্যাল ডিজাইন করতে ভালোবাসো। রিয়েলিস্টিক থ্রিডি গ্রাফিকসের কাজে আগ্রহী।
৪. পর্যাপ্ত সুপেয় পানির সরবরাহ নিশ্চিতকরণ এবং পানি ও পানির উৎস সম্পর্কিত পরিবেশগত বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবেলায় তুমি নিজের সৃজনশীলতাকে কাজে লাগাতে আগ্রহী।
৫. তুমি একজন পরিবেশবান্ধব প্রকৌশলী হতে চাও।
গ্র্যাজুয়েশন পরবর্তী ভাবনা
রিভিউর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বোধহয় এটিই। কারণ সাবজেক্ট পছন্দের ক্ষেত্রে সাবজেক্টের ফিউচার সম্পর্কে জানাই ক্যান্ডিডেটদের প্রধান লক্ষ্য থাকে। যাই হোক, গ্র্যাজুয়েশনের পরে যেকোনো সাবজেক্টেই তোমাদের সামনে দুটি পথ খোলা থাকবে—
১. চাকরি
২. উচ্চশিক্ষা
চাকরি
WRE গ্র্যাজুয়েট হিসেবে সরকারি-বেসরকারি উভয়ক্ষেত্রেই তোমাদের জন্য চাকরির সুযোগ থাকবে। সরকারি সেক্টরের মধ্যে BWDB, BADC, PWD, WASA, PGCB, GTCL, RRI, LGED, WARPO, SOB, BMO প্রভৃতি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ থাকবে। আর বেসরকারি চাকরির জন্য রয়েছে IWM, CEGIS, RPMC, DARD, Wateraid সহ আরো অনেক প্রতিষ্ঠান। এছাড়াও ভালো রেজাল্ট ও উচ্চশিক্ষা অর্জন সাপেক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওয়াটার রিসোর্সেস/ এনভায়রনমেন্ট/ ডিজেস্টার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে ফ্যাকাল্টি হওয়ার সুযোগ তো রয়েছেই। সর্বোপরি ভালো রেজাল্ট কিংবা যথাযথ স্কিল অর্জন করতে পারলে গ্র্যাজুয়েশনের পর কোনোভাবেই বসে থাকতে হবে না ইনশাআল্লাহ।
উচ্চশিক্ষা
আন্ডারগ্র্যাজুয়েশন পর্যায়ে ৪র্থ বর্ষে থিসিসের টপিক নির্ধারণে লিমিটেড অপশন থাকলেও উচ্চশিক্ষার ক্ষেত্রে এমন কোনো সীমাবদ্ধতা নেই। অর্থাৎ তোমরা চাইলে ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং ছাড়াও সিভিলের আরও যে চারটি ডিসিপ্লিন আছে, সেগুলোতেও স্পেশালাইজ করতে পারবে। তবে এক্ষেত্রে যেখানে উচ্চতর ডিগ্রি নিতে চাচ্ছো অবশ্যই সেখানকার চাহিদা মোতাবেক রেজাল্ট থাকা বাঞ্ছনীয়। যেকোনো সাবজেক্টেই উচ্চশিক্ষার ক্ষেত্রে এই কথাটি প্রযোজ্য।
বিদেশে উচ্চশিক্ষা নিতে চাইলে ভালো সিজিপিএ রাখতে হবে। সিজিপিএ রিকোয়ারিমেন্ট পূরণ করতে না পারলে সেক্ষেত্রে এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজ/ নিজেকে প্রমাণের যোগ্যতা রাখতে হবে। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ, জাপানসহ অনেক দেশেই ওয়াটার রিলেটেড হায়ার স্টাডিজের জন্য স্কলারশিপ দেওয়া হয়। যোগ্যতা থাকা সাপেক্ষে সেসব দেশে হায়ার ডিগ্রি অর্জনের পর ইউনিভার্সিটির ফ্যাকাল্টিও হওয়া সম্ভব।
(তথ্য কৃতজ্ঞতা: বিভাগীয় শিক্ষক এবং অন্যান্য)
চুয়েটের WRE ডিপার্টমেন্ট সম্পর্কে
বর্তমানে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে বিষয়টি পড়ানো হয়ে থাকে। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে—BUET, CUET এবং MIST. যদিও MIST-এ বিষয়টি খানিক ভিন্ন নামে চালু আছে (EWCE)।
চুয়েটে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে Civil Engineering ফ্যাকাল্টির অধীনে Civil and Water Resources Engineering (CWRE) নামে যাত্রা শুরু করে একটি নতুন ডিপার্টমেন্ট। পরবর্তীতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ হতে ডিপার্টমেন্টের নাম পরিবর্তন করে Water Resources Engineering (WRE) রাখা হয়। বর্তমানে এ নামেই ডিপার্টমেন্টটি চলছে।
সিট সংখ্যা: ৩০
ডিপার্টমেন্ট সম্পর্কে কিছু কথা:
১. পানি সম্পদ সম্পর্কিত গবেষণার জন্য চুয়েটের কেন্দ্রীয় ওয়ার্কশপে ১.৬ কোটি টাকা ব্যয়ে দেশের সর্ববৃহৎ “মাল্টি পারপাস টিল্টিং ফ্লুম” স্থাপিত হয়। ফ্লুমটির মাধ্যমে শিক্ষার্থীসহ গবেষকগণ বিভিন্ন ধরনের গবেষনামূলক কাজ যেমন- সমুদ্রের ঢেউয়ের গতিপ্রকৃতি, পানি প্রবাহের বৈশিষ্ট্য, নদীর পলি জমার হারসহ পানি সম্পর্কিত বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করতে পারবেন। (তথ্য কৃতজ্ঞতা: http://bit.ly/2p4OlGX)
২. ল্যাব: অভিন্ন পাঠ্যসূচী থাকায় WRE এবং CE ডিপার্টমেন্ট কমন ল্যাবগুলো শেয়ার করে থাকে—
1) Strength of Materials Laboratory
2) Geotechnical Engineering Laboratory
3) Environmental Engineering Laboratory
4) Transportation Engineering Laboratory
5) Hydraulic Engineering Laboratory
6) Engineering Material Laboratory
7) Surveying Laboratory
সুতরাং ল্যাবের ফ্যাসিলিটিজ নিয়ে কাউকে দুশ্চিন্তা করতে হবে না। উপরন্তু, Surveying ল্যাবের ইনস্ট্রুমেন্টসের ক্ষেত্রে WRE ডিপার্টমেন্ট স্বয়ংসম্পূর্ণ।
৩. শিক্ষকমণ্ডলী: ডিপার্টমেন্টের ফ্যাকাল্টি লিস্টে রয়েছেন যথেষ্ট আন্তরিক একদল শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থীদের কল্যাণচিন্তায় সদামগ্ন যাঁরা নিজেদের সবটুকু ঢেলে দিয়ে পাঠদান এবং সহযোগিতায় কার্পণ্য করেন না। শিক্ষকদের উৎসর্গপ্রাণ মানসিকতার পরিণতিতে ডিপার্টমেন্ট দ্রুতই উন্নয়নের ছোঁয়া পাচ্ছে। সুতরাং একটি নতুন ডিপার্টমেন্ট হিসেবে স্বাভাবিকভাবে যে সীমাবদ্ধতাগুলো থাকতে পারে, সেগুলো এখন বলতে গেলে বিলুপ্তই। A fresher can always make himself at home in our department.
পরিশিষ্ট
সাবজেক্ট সম্পর্কে এই পর্যন্তই বলার ছিল। এর বাইরেও যেকোনো প্রশ্নকে স্বাগত জানাই।
নবীন প্রকৌশলীদের সবুজ অরণ্যের ক্যাম্পাসে আগাম উষ্ণ অভ্যর্থনা জানিয়ে শেষ করছি।
আসিফ বিন ফেরদৌস
পানিসম্পদ কৌশল বিভাগ, ‘১৮
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

বিশেষ ছাড়ে ডিজিটাল প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন!!

Shemanto Sharkar